সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালার সমাপণী অনুষ্ঠানে সনদ প্রদান করেন ডিআইজি, রাজশাহী রেঞ্জ মহোদয়

          রাজশাহী মহানগরীতে সাংবাদিকদের ঝুঁকি বিশ্লেষণ ও সুরক্ষা পরিকল্পনা বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপণী ঘোষণা এবং সনদ প্রদান করেন বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি), রাজশাহী রেঞ্জ জনাব এ কে এম হাফিজ আক্তার, বিপিএম (বার) মহোদয়।

         ০৭ অক্টোবর ২০১৯, সোমবার দুপুরে রাজশাহী পর্যটন মোটেলে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে News Network in Collaboration with Udayankur Seba Sangsha (USS) কর্তৃক আয়োজিত `Risk Analysis and Security Planning Training for Journalists'  প্রশিক্ষণ কর্মশালার সমাপণী অনুষ্ঠানে তিনি বলেন, পুলিশ এবং সাংবাদিক সমাজের অবিচ্ছেদ্য অংশ। দেশের সার্বিক উন্নয়নে পুলিশ-সাংবাদিক সম্পর্কোন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর্থসামাজিক উন্নয়নের সাথে সাথে আমাদের মানসিকতার উন্নয়নও অপরিহার্য। তিনি পুলিশ-সাংবাদিক ঐতিহাসিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের বিষয়েও আলোকপাত করেন। মহান মুক্তিযুদ্ধের চেতনায় ঊদ্ভাসিত হয়ে একটি উন্নত ও সমৃদ্ধ জাতি বিনির্মাণে নারী-পুরুষ সকলকে হাতে হাত রেখে জনকল্যাণে নিবেদিত প্রাণ হয়ে নিরলসভাবে কাজ করে যেতে হবে। ব্যক্তিস্বার্থের চেয়ে জাতীয় স্বার্থকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নিরপেক্ষ এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার উপর গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, দুর্নীতি একটি সামাজিক ব্যাধি। সমাজের প্রতিটি মানুষকে বিশেষতঃ সাংবাদিকদেরকে দুর্নীতির বিরুদ্ধে আরো সোচ্চার হতে হবে। বর্তমানে বাংলাদেশ পুলিশ দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। ইন্সপেক্টর জেনারেল মহোদয় এর নির্দেশে দুর্নীতি দমনে বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত ‘জিরো টরালেন্স’ নীতি অনুসরণ করতঃ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সমন্বয়পূর্বক বিভিন্ন কৌশল অবলম্বন ও পরিকল্পনা তৈরি করে বাংলাদেশ পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশে দুর্নীতি, জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের সাথে যুবসমাজসহ বিভিন্ন পেশার মানুষ যেন জড়িয়ে না পড়ে সে লক্ষ্যে সকল স্তরের জনসাধারণকে সম্পৃক্ত করে অপরাধ দমনে সভা-সমাবেশ, মানববন্ধন ও কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত আছে। পরিবর্তনের পথ পরিক্রমায় আমরা সবাই উন্নয়নের অগ্রযাত্রার আলোকিত পথে হাঁটছি। তিনি নবীন সাংবাদিকদের দুর্নীতি, জঙ্গিবাদ, কালোবাজারী, জুয়া, মাদকের ভয়াল থাবা, বাল্য বিবাহ, নারী নির্যাতন, অপশক্তির দৌরাত্ব এবং অপসংস্কৃতির দুষ্ট চক্রের বিরুদ্ধে সর্বদা সজাগ থেকে বৈশ্বিক পরিবর্তনের সাথে খাপ খাইয়ে কাজ করে যেতে দিকনির্দেশনা প্রদান করেন। সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকবৃন্দ আরো বেশি পেশাদার, সত্যানুসন্ধানী এবং দায়িত্বশীল ভূমিকা পালন করবেন বলে সুদৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। আমাদের সবার ঐকান্তিক প্রচেষ্টায় ভবিষ্যত প্রজন্মের জন্য একটি আলোকিত বাংলাদেশ উপহার দেয়ার কথাও বলেন।

         উক্ত প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোজাম্মেল হোসেন বকুল, News Network এর নির্বাহী প্রধান ও সম্পাদক জনাব শহিদুজ্জামান, দৈনিক প্রথম আলোর রাজশাহী মহানগর প্রতিনিধি জনাব আবুল কালাম আজাদসহ নবীন-প্রবীণ সাংবাদিকবৃন্দ।   







সর্বশেষ সংবাদ
DIG Homepage